...

0 views

A Writing of Rahul Samanta (Rup)
আজ ৫ই সেপ্টেম্বর ২০২২ শিক্ষক দিবস উপলক্ষে আমার শ্রদ্ধেয় শিক্ষক-শিক্ষিকা মহাশয়/মহাশয়া, মা- বাবা, সকলকে শ্রদ্ধাপূর্বক প্রনাম জানাই; এছাড়া আমার স্নেহের সহপাঠী, ভাই-বোন ও বয়োজ্যেষ্ঠ দাদা-দিদি এবং আমার আপনজন যাহাদের কাছ থেকে আমি কোনো না কোনো সময় সুশিক্ষা গ্রহণ করেছি সকলে আন্তরিকভাবে ভালোবাসা ও শুভেচ্ছা জানিয়ে শিক্ষক দিবস উপলক্ষে দু-একটি কথা উপস্থাপন করছি।

যিনি অন্ধকারে আলোকসঞ্চার করেন, নিরাশায় আশা জাগান এবং আমাদের বেঁচে থাকার জন্য প্রেরণা দেন, তিনি হলেন আমাদের শিক্ষক। একজন সফল মানুষের পেছনে শিক্ষকের যে কতখানি গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে, তা নতুন করে বলার কিছু নেই। শিক্ষক মহাশয় শুধু যে শিক্ষাদানই করেন তাই নয়। তিনি একজন শিক্ষার্থীকে জীবনে চলার পথে পরামর্শ দেন, ব্যর্থতায় পাশে দাঁড়িয়ে উৎসাহ দেন, সাফল্যের দিনে নতুন লক্ষ্য স্থির করে একজন আদর্শ মানুষ হওয়ার শিক্ষাও দেন।

ডঃ আব্দুল কালাম বলতেন, ‘আমি বিশ্বাস করি পৃথিবীতে শিক্ষকের চেয়ে সমাজের জন্য গুরুত্বপূর্ণ আর কোনো পেশা নেই।’ আমরা ভারতে প্রতি বছর ৫ই সেপ্টেম্বর ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মবার্ষিকী উপলক্ষ্যে শিক্ষক দিবস উদযাপন করি। দেশের রাষ্ট্রপতির রূপে একজন সফল নেতা হওয়ার পাশাপাশি, ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণান মহান পণ্ডিত এবং একজন চমৎকার শিক্ষক ছিলেন।

শিক্ষকরা আমাদের সমাজের মেরুদণ্ড। তারা ছাত্রদের ব্যক্তিত্ব গঠনের মাধ্যমে বুদ্ধির পরিবর্তন ঘটায় এবং তাদেরকে দেশের আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলে। ছাত্র ও জাতির বৃদ্ধি ও বিকাশ উপর বিরাট প্রভাবের দিকে নজর দিলে একজনকে অবশ্যই একমত হতে হবে যে শিক্ষকতা একটি মহৎ পেশা।

কথায় আছে বাবা-মায়ের চেয়ে শিক্ষক বড়। পিতামাতারা একটি সন্তানের জন্ম দেন যেখানে শিক্ষকরা সেই সন্তানের ব্যক্তিত্বকে ঢালাই করে এবং একটি উজ্জ্বল ভবিষ্যত প্রদান করেন । শিক্ষাবিদ ছাড়াও, শিক্ষকরা আরও ভাল মানুষ হওয়ার জন্য অনুপ্রাণিত করতে প্রতিটি পদক্ষেপে আমাদের পাশে দাঁড়ান। তারা জ্ঞান ও প্রজ্ঞার উৎস। তাদের থেকে ধারনা এবং চিন্তা বাড়ে। আমি নিঃস্বার্থ সেবা এবং গতিশীল সহায়তার জন্য প্রতিটি শিক্ষককে আমার কৃতজ্ঞতা জানাতে চাই। আমরা সর্বদা আপনাদের কাছে কৃতজ্ঞ।

ধন্যবাদ।

All Credit goes to Rahul Samanta

© Arka Samanta