...

3 views

মেটামরফসিস
আচ্ছা কখনো লক্ষ্য করেছেন,বাগানের কোনো একটা ডালে একটা শুঁয়োপোকাকে। রোমশ,কদর্য…এককথায় সুন্দর সেই বাগানে একেবারেই বেমানান।
দেখলেই গা রি রি করে ওঠে, ভয়ও পায় অনেকে।

কিন্তু একদিন,এই শুঁয়োপোকাই যখন প্রজাপতি হয়ে যাবে,…এই তখন হয়ে উঠবে বাগানের শোভা,সৌন্দর্যের প্রতীক।এর রূপে মুগ্ধ হয়ে কেও লিখবে কবিতা,ক্যামেরাবন্দি করে কেও হয়তো টাঙিয়ে রাখবে কোনো গ্যালারির দেওয়ালে,কেও বা ক্যানভাসে ফুটিয়ে তুলে আঁকবে মাস্টারপিস।সেই শুঁয়োপোকাই কিন্তু…অবাক লাগে না ভাবতে।

একটু লক্ষ্য করলে আপনিও দেখতে পারেন এদের,
না না বাগানে নয়,আপনারই আশেপাশে। কেন, ওই যে দেখুন ক্লাসের এককোণে, বইয়ে মুখ গুঁজে গুটিয়ে থাকা ঐ ছেলেটা, বা ঐ যে গুটিগুটি পায়ে সবার নজর বাঁচিয়ে কলেজের গেট দিয়ে বেরোচ্ছে যে, নয়তো বা আপনার পাড়ার সেই সবচেয়ে লাজুক ছেলেটা, যাকে কোনোদিন কারোর বার্থডে পার্টিতে দেখা যায়নি।

আমার আপনার আশেপাশে এই মানুষগুলো,এক একটা শুঁয়োপোকাই তো,বাকিদের সাথে তাল মেলাতে না পেরে যারা গুটিয়ে নিয়েছে নিজেকে, বাগানের কোনো এক ডালে,পাতার অন্তরালে।

একটু সাহায্য পেলেই কিন্তু,এরা হয়ে উঠতে পারে এক একটি সুন্দর প্রজাপতি।নিজের গুনে সমৃদ্ধ করে তুলতে পারে তাদের সমাজকে। না,বেশি কিছু না,দরকার শুধু একটু আন্তরিকতা,একটু সৌহার্দ্য।

তাই,যদি পারেন,একটু চেষ্টা করবেন,এই মানুষগুলোর সাথে মেশার,একটু জানার,একটু বোঝার।হয়তো বা,কোনো শুঁয়োপোকা খুঁজে পেতে পারে, তার মেটামরফোসিস এর রাস্তা।

© Anubhab Mowar(Gumnaam Lekhak)