...

2 views

#LastTrain (গল্প: ঐতিহাসিক ট্রেন যাত্রা)
#LastTrain (গল্প: ঐতিহাসিক ট্রেন যাত্রা)

হঠাৎ যুদ্ধের খবর, কোন মল্ল যুদ্ধ নয় একেবারে পরমানু যুদ্ধের দোরগোঁড়ায় দেশ। আমি মন্ত্রী হিসাবে রাতের ট্রেনের যাত্রী , মহা মিটিং গোপনে দিল্লীতে,শুয়ে শুয়ে ভাবছি কি বলা হবে মিটিঙে।
দেখি গান্ধারী যদিও চোখ বাঁধা
কাঁদ কাঁদ, বলছে - আমি পরম শত্রুকে ও অভিশাপ দেবনা যুদ্ধে জড়াক। আবার দেখছি বিশাল যুদ্ধের ময়দান সম্মন্ধে সম্ভবত পাণিপথ নিয়ে বাবর ইব্রাহিম লোদিকে বলছে কি লাভটা হল বল - - - - ? বোধ হয় ততক্ষণে চোখ লেগে গেছিল , মনে হল আকাশ ধোঁয়ায় ভরে যাচ্ছে। লোক কচুকাটা হচ্ছে একদিকে জ্বলে খাক হয়ে যাচ্ছে সব আর এক দিকে।‌
আবার প্রসাধনে যাবার সময় কুপ C থেকে শুনি রাণা প্রতাপ সিংহের গলা কিভাবে আকবর কে নাস্তানাবুদ করেছিল আত্মসম্মান রক্ষার্থে। ওয়াসরুম থেকে ফেরার সময় করিডরে দেখা সিরাজউদ্দৌলা। সামান্য সৌজন্য বিনিময় , খুব মনমরা দেখলাম । খুব উত্যক্ত বাক্যবিনিময় শুনছি কুপ D থেকে, উঁকি দিয়ে দেখি মহাত্মা গান্ধীর সঙ্গে ভগৎ সিং, নেতাজি সুভাষচন্দ্র আর মনে হল মাস্টার দা সূর্য সেনের কেন লড়াই বন্ধ করতে হবে তাই নিয়ে, লড়াই ছাড়া এজীবন বৃথা। আমার কূপটা ছিল B। ওখানে আর যারা ছিল ঠিক বূঝলামনা , সেই কখন মাঝরাস্তায় উঠে চাদর মুড়ি দিয়ে যে নাক ডাকছে তো ডাকছেই। আমি যখন উঠি লক্ষ্মৌ থেকে তখন সম্রাট অশোক কে দেখেছিলাম কূপ A থেকে বেড়োতে, তখন কথা হয়নি। এখন ভোর বেলা একটু পরেই নামব। তাই দেখা করলাম । দু একটা কথার শেষে বল্লেন- দেখ বাপু যুদ্ধ তো আমিও কম করিনি কিন্তু ভেবে দেখ শেষ মেষ কি পেয়েছি এই সাদা পোশাকটূকু ছাড়া ?

**KRN**
20.06.2024.T
Writco: 20.06.2024
#LastTrain
© Don't KR