...

1 views

মুক্ত নাকি মুক্তি
আজ আমাকে সাদা কাপড়ে ঢেকে রাখা হয়েছে। বাড়ির উঠোনটায় নানা লোকের আনাগোনা। মা আমার মাথার সামনে বসে অঝোরে কেঁদে চলেছে, সাথে দাদা, বৌদি, আত্মীয়রা আর প্রতিবেশী তো আছেই। শুধু বাবা নেই, খবর পায়নি হয়তো। আসলে উনি আমাদের সাথে থাকে না ছোটবেলায় দেখেছি মা বাবার মধ্যে কি নিয়ে যেন ঝগড়া লেগেই থাকতো তার কারণ অবশ্য আমার অজানা। এইতো বছর ছয় হবে বাবা আমাদের ছেড়ে চলে গেছে, আলাদা থাকে।
আমি এক নিম্ন মধ্যবিত্ত পরিবারের মেয়ে, কিন্তু স্বপ্ন ছিল পড়াশোনা করে পুলিশ হবো। মায়ের ইচ্ছা আমাকে তাড়াতাড়ি বিয়ে দেওয়া, আমার মত না থাকায় মেরেওছে বহুবার। এতে মায়ের কোনো দোষ নেই , মায়েরা যা চায় আরকি তার মেয়ের যেন ভালো ঘরে বিয়ে হয় সে সুখে থাকে।
আমি শুধু কাঁদতাম, চুপ করাতে আসেনি কেউ।
গত তিন বছর ধরে মা সেই চেষ্টার কোনো ত্রুটি রাখেনি। কখনো আমি মেনে নিইনি আবার কখনো পাত্রের আমাকে পছন্দ হয়নি। পড়াশোনায় খারাপ ছিলাম না, প্রেমও করিনা তবুও মা নাছোড়বান্দা।
সেদিন আমার অজান্তেই পাত্রপক্ষ আমাকে দেখে গেল, ওরা যাওয়া মাত্রই মাকে জানালাম বিয়ে আমি কিছুতেই করবো না। মা রেগে গিয়ে বললো "বয়স ১৯ হলো আর কতদিন আমাদের ঘাড়ে বোঝা হয়ে বসে থাকবি বিয়ে করবি না মানে ...এতো লোক মরে তুই মরিস না সর্বনাশী" এক নিশ্বাসে কথা গুলো বলে বেরিয়ে গেল।
তারপর কাল রাতে অনেক ভেবে আমার এই সিদ্ধান্ত একটা চিরকুটে " আমি এ জীবন চাই না, আমার এই সিদ্ধান্ত একান্ত আমার" এটুকু লিখে নিজেকে নিয়ে সরিয়ে নিলাম সবার থেকে! জানিনা আমি মুক্ত হলাম নাকি সবাইকে মুক্তি দিয়ে গেলাম।
সবাই আমাকে আমার গন্তব্যে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছে, মাকে আর সামলানো যাচ্ছেনা।
চারজন কাঁধে করে নিয়ে চলে গেল আমায়!!!
@Rim (Rimpa)