...

15 views

একটি ভয়াবহ রাত
'পার্থ সারথি চ্যাটার্জী' ‌ কাজের জন্য আমি একদিন গিয়েছিলাম শিয়ারাফুলি । অফিসের কেয়ারটেকার আমায় একটা ঘর দেখিয়ে দিল। সেই ঘরের ভেতর আমার মাল পত্র রেখে দিয়ে সে চলে গেল। আমি ঘরের ভেতর ঢুকলাম । ঢুকে দেখলাম ঘরে দুটি জানলা, জানলার পাশে একটি খাট। খাটের অবস্থা জরাজীর্ণ। আসবাবপত্রের মধ্যে একটি আলমারি, দুটি চেয়ার ও একটি টেবিল। এখানে একটি কাজের লোক আছে। সে সকালে ও রাতে রান্না করে চলে যায়। বাড়িটি দুতলা! উপরের তলায় কোনের ঘরে আমার থাকা। আমি ব্যাংকে কাজ করি। একদিন বাজারে গিয়ে একটি লোকের সঙ্গে দেখা। লোকটি সঙ্গে অনেক কথা হল। আমি বললাম, আপনি এখানেই থাকেন? লোকটি বললেন, হ্যাঁ।দিয়ে হঠাৎ, লোকটি বলল, আপনি কি ওই দুতলা বাড়িটিতে থাকেন? আমি বললাম, হ্যাঁ ভাড়া থাকি। কেন? না এমনি। আমি খেয়াল করলাম যে আমায় সবাই এড়িয়ে চলছে। আমি অবশ্য একা থাকতেই ভালোবাসি। আমি সন্ধ্যার দিকে অফিস থেকে ফিরি।
একদিন আমি অফিস থেকে ফিরে খেয়ে শুয়ে পড়লাম। জানিনা কখন ঘুম ভেঙে গেল। কোথা থেকে জানিনা ফুরফুর হাওয়া আসছিল। মাথা তুলে দেখলাম ঘরের সব জানলা দরজা বন্ধ ।তাহলে কোথা থেকে আসছে? মনে হল কেউ আমার মাথায় নিঃশ্বাস ফেলছে। আমি খাট থেকে উঠে পড়লাম।দরজা খুলে বাইরের সিঁড়ি দিয়ে নামতে লাগলাম। তেষ্টায় গলা শুকিয়ে গেছে। নিচে খাওয়ার টেবিলের পাশে কুঁজো। সেখান থেকে এক গ্লাস জল নিলাম। জল গলায় ঢালতে ঢালতে শুনতে পেলাম একটা বাচ্চা মেয়ের হাসির শব্দ। জল খেয়ে পিছন দিকে তাকালাম। দেখলাম একটা ছোট্ট মেয়ে সিঁড়ির মাথায় দাঁড়িয়ে আছে। সে একটি সাদা রংয়ের ফ্রক পড়ে আছে। আমি সিড়ি দিয়ে আস্তে আস্তে উঠতে লাগলাম।‍ মেয়েটির অনেকটা কাছে চলে এসেছি। এবার মেয়েটিকে স্পষ্ট দেখতে পেলাম। তার সাদা রংয়ের ফ্রকের গায়ে রক্তের ছিটে। ওই দিকে ঘুরে আছে। মেয়েটির এক মাথা চুল। আমি যেই কাছে আসলাম, মেয়েটি আমার ঘরের দরজার সামনে চলে গেল। এবার আমি মেয়েটির খুব কাছে চলে এলাম। তার কাঁধে একটা হাত রাখলাম।

হঠাৎ, মেয়েটি আস্তে আস্তে আমার দিকে তাকালো। মেয়েটির গলায় একটা কাটা দাগ সেটি থেকে কাঁচা রক্ত বেরোচ্ছে। আমি ভয়ে অজ্ঞান হয়ে পড়লাম।

দিনের আলো চোখে লাগতে উঠে বসলাম। দেখলাম আমার ঘরের খাটে বসে আছি। দেখি সেই লোকটা আমার পাশে বসে আছে। আমি বলি.... আমি এখানে কি করে এলাম? আমি মুহুর্তের মধ্যে সব বুঝতে পারলাম। সেই লোকটি সকালে আমার বাড়ি এসেছিল। কথা বলতে, এসে আমায় আমার ঘরের সামনে অজ্ঞান হয়ে পড়ে থাকতে দেখে। তারপর আমায় লোক ডেকে খাটের উপর শুইয়ে দেয়। এই ঘটনার পর আমি আর এক মুহূর্তও ঐ বাড়িতে থাকলাম না। শেয়ারাফুলির অন্য তল্লাটে আর একটা বাড়ি ভাড়া নিয়ে থাকলাম।


©‌‌ partha sarothi Chatterjee