...

4 views

গল্প: ব্র্যান্ড মূল্য.
গল্প: ব্র্যান্ড মূল্য.

উচ্চ মাধ্যমিক পরীক্ষা, সিরিয়াস ব্যাপার, আমি গড়পড়তা ছাত্র কিন্তু অসৎ ন‌ই। আমি পরীক্ষার হলে অন্যদের দেখি না, টুকলি করি না।
আমাদের গ্রামের স্কুল থেকে আমাদের স্কুল ছাত্রদের পরীক্ষার কেন্দ্র প্রায় 15 কিমি দূরে। আমরা লাইন বাসে পৌঁছে পরীক্ষা হলে বসেছি, গণিত পরীক্ষা, সময় দুই ঘন্টা অতিবাহিত।
সেই সময় আমার বন্ধু দেবকুমার যে আমার একদম পাড়ার ঘনিষ্ঠ বন্ধু আমাকে কিছু নির্দিষ্ট গণিত প্রশ্ন সম্পর্কে জিজ্ঞাসা করে। আমি তাকে বলি- হ্যাঁ । বাথরুমে যেতে ইঙ্গিত করে, আমি কিছুক্ষণের মধ্যে বাইরে গিয়ে ইঙ্গিত করে আমার সিটে এসে বসলাম। তারপর আবার জিজ্ঞেস করল আমাদের এত দিন পর্যন্ত ক্লাসে প্রথম হয়ে আসা ছেলেটিকে যে ও আমার বন্ধু । কিন্তু উত্তর ছিল ভিন্ন, সে বিভ্রান্ত হয়ে এবং আবার ওয়াশরুমের বাহানায় তার কাছ থেকে ইঙ্গিত নিয়ে যেভাবেই হোক উত্তর মিলিয়ে ফেলে। সে আমাকে ও জানিয়েছিল যে তাপসের (ফাষ্ট বয় ) সঙ্গে উত্তর মিলেছে - - -। টাইম আউট, পরীক্ষার হল থেকে বেড়িয়ে এলাম খাতা জমা করে , আমি তাপসকে জিজ্ঞাসা করলাম কিভাবে উত্তর টা এলো। সে ব্যাখ্যা করল,আমি বুঝলাম আমার উত্তরটা ভুল, খুব খারাপ লাগছে । নম্বর কিছুটা কমে যাবে , দেবকুমার বললো - কিন্তু আমি তোকে উত্তরটা জানিয়ে দিয়েছিলাম।
বাড়িতে ফিরে আমি একই ধরণের অঙ্কের জন্য বই অনুসন্ধান করি এবং খুঁজে পাই আমার প্রক্রিয়া ঠিক আছে অর্থাৎ আমার উত্তর সঠিক।
আমি একদিন ফুটবল গ্রাউন্ডে থাকার সময় এটি তাপসকে জানাই, তারপর তাপস বলে- হ্যাঁ আমিও বাড়িতে এটি পরীক্ষা করে দেখেছি এবং আমাকে সঠিক বলে স্বীকার করে।
খুব খুশি লাগল কিন্তুু দেবুর কথা ভেবে খারাপ ও লাগছে।‌
আমি আবার দেবকুমারকে বলি কিন্তু সে তখন আফসোস করা ছাড়া আর কী করতে পারে কারণ যথারীতি 'ব্র্যান্ড ভ্যালুর' ওপর বিশ্বাস রাখা ছাড়া তার তো কোনো দোষ নেই। যদিও আমি সেই অঙ্কের জন্য প্রথম স্থান অর্জন করতে পারিনি, এটি এখনও তাপসের দখলেই ছিল কিন্তু দেবুটা কমার্টমেন্টাল হয়ে গেল।
**KRN**
01.03.2024.T ( Translated from English )
Writco : 02.03.2024