...

2 views

গল্প: মলের ভাষা, হাটের ভাষা।
গল্প: মলের ভাষা, হাটের ভাষা।

আমি যেহেতু ছোটবেলা থেকেই পিতৃ হারা তাই হাইস্কুলে ওঠার পর থেকেই একা একা অনেক কাজ করতে হত ঘরে বাইরে , বাইরে মানে ট্টেনে বাসে মামার বাড়ি, দিদির বাড়ি যাওয়া ইত্যাদি। তখন তো রাস্তাঘাটের কিছুই জানতাম না, মায়ের শেখানো উপদেশ মত কাউকে দাদা,কাউকে কাকু সম্বোধন করে জেনে নিতাম বাস বা ট্রেন আমার গন্তব্যের দিশায় যাচ্ছে কিনা। তখন অবশ্য জিজ্ঞেস করার মত দিদি, মাসি কম‌ই পাওয়া যেত যেটা এখন দেখা যায় এবং বোঝা যায় সামাজিক উন্নতি হচ্ছে। আর বলাই বাহুল্য তখন মোবাইল হয়নি, গুগল ও হয়নি। মাঝে মাঝে ছেলে ধরা বেরনোর খবর পেলে ও মায়ের মনে হয়তো এ ভরসা ছিল যে ছেলে হারাবেনা নয়তো 'প্রয়োজন বড় বালাই' তাই বুক ছাড়া করার ঝুঁকি নিতেই হত সেটা অবশ্য আজ জানার উপায় নাই।
যা হোক যেটা বলতে চাইছি, আমি এর পরের ধাপে পড়াশোনা করে জানতে পারি বিবেকানন্দর সুবিখ্যাত হ‌ওয়ার কারণ চিকাগো ধর্ম মহাসভায় বিখ্যাত সম্বোধন - 'আমেরিকার ভাই- বোন' কিন্তুু হতাশাজনক ঘটনা হল আজকাল সেই মহান সম্পর্ক বদলে হয়েছে - স্যর, ম্যাম নয়তো এক্সকিউজ মি।
এটা বড় বড় দোকান , মল , গাড়ির শোরুম, সার্ভিস সেন্টার এ, অফিসে বা এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত কামড়ায় বেশী দেখি , এবং এখানেই এই ভারতেই, কোন বিদেশে নয়।
তবে হাটে ঘাটে একটু আধটু সম্পর্কের সম্বোধন করার চল এখনো দেখি।
যদি বিক্রেতা মেয়ে হন তাহলে সাধারণত মাসি বলা হয় , খারাপ নয়, কিন্তুু মজার ব্যাপার হল ক্রেতার চেয়ে বিক্রেতা বয়সে অনেক ছোট হলেও মাসি বলা হয় যেখানে দিদি বলা যেতেই পারে। একদিন আমার এক জন প্রতিবেশী কথা প্রসঙ্গে আমাকে বলছেন- ঐ যে বাজারে ঢুকতেই বাঁ কোণে যে 'আদিবাসী বুড়ি' টা বসেনা ? ওর কাছেই এই দেশী মাসরুম টা পেয়েছিলাম। আমার কানে কথাটা যেন ধাক্কা দিল। আমি জানি ঐ প্রতিবেশী ঐ বিক্রেতার চেয়ে বয়সে অনেকটাই বড় হবেন কিন্তুু অবশ্যই পরিপাটির মধ্যে থাকেন, অপর পক্ষে ঐ বিক্রেতা আলুথালূ। ঐ প্রতিবেশী আমার চেয়েও বড় তাই আমি কিছু বলার সাহস দেখাতে চাইনি কিন্তুু কান টা যেন কথাটা ফিরিয়ে দিল সংশোধনের উপদেশ ভরে- ঐ যে বাজারে- - -'আদিবাসী মা' টা বসে না ' ?
**KRN**
05.12.2023.T
Writco: 07.12.2023