...

3 views

আ মরি ..... !! ??
আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা ভাষার জয়জয়কার ফেসবুক এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া জুড়ে। অনেকেই বাংলা ভাষার জন্যে বুকের ভিতরে ধরে রাখা গর্বকে প্রকাশে উন্মুখ। আমিও। তাই একটু বাংলাতে লেখার চেষ্টায় বসে পড়েছি । বাংলা ভাষাকে যাঁরা সম্মান করতে কিছুতেই ভোলেন না আজকের এই দিনটিতে, প্রতি বছর, তাঁদেরকে আমার আন্তরিক অভিনন্দন।
একটা ছোট্ট গপ্প লিখতে বসেছি। নিতান্তই ছোট(!) নিজের একটি অভিজ্ঞতা। অনেক বন্ধুরাই জানেন যে আমি ইদানিং টুক টাক, এট্টু আধটু লিখে ফেলি, মাঝে সাঝে। যাকে 'অল্প' বললেও বেশি বলা হয়। যখন প্রথম প্রথম শুরু করেছিলাম বছর কয়েক আগে, আমাকে একটি অদ্ভুত প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল :
" তুমি ইংলিশ মিডিয়াম স্কুলে পড়ে, বাংলায় লিখছো? "
একের বেশী মানুষের কাছেই এই প্রশ্নটি পেয়েছিলাম। ভ্যাবাচ্যাকা কথাটির অর্থ তখন আমার কাছে সুস্পষ্ট হয়েছিল। বোধহয় আরো অনেকে মনে মনে ভেবেছিলেন, কিন্তু আর বলে উঠতে পারেন নি।
হয়তো বাঙালিরাই পারে এরকম প্রশ্ন তৈরি করে, সঠিক জায়গা খুঁজে, সেটিকে আওড়াতে। ইংরেজী শুধু নয়, পৃথিবীর যে কোনো ভাষাতেই লিখতে পারে, কিন্তু বাংলা কেন ?
আমি তাদের উদ্দেশ্যে একটিই উত্তর খুঁজে পেয়েছিলাম: ভালোলাগে তাই।
না, আমার নিজের স্কুল নিয়ে গর্বের আমার শেষ নেই। প্রত্যেকের ক্ষেত্রেই তা যেমন প্রযোজ্য, আমার ক্ষেত্রেও ঠিক তেমনই। তবে আমার ওই স্কুলেই বাংলা ভাষাকে ভালোলাগার শুরু। ওই স্কুল-ই আমায় বাংলা ভাষাকে ভালোবাসতে শিখিয়েছে। আজ আমি নিজের স্কুলের এক হাজারের অধিক স্মৃতি সযত্নে মনের মধ্যে জড়ো করো রেখে দেওয়া একজন এক্স-গোখেলাইট।

কিন্তু, আমি কোনোদিনও এক্স-বাঙালী হতে পারবো না।

ওই একটি তির্যক উক্তি খুব জনপ্রিয় আজও, সকলেই জানেন : " বাংলা টা ঠিক আসে না...!"
হ্যাঁ, বাংলা ভাষাকে আনতে হয়, নিজের মধ্যে। হৃদয়ঙ্গম করতে হয়। হেলায় তা আসে না !
© All Rights Reserved
@ AnuLikhon
# বাংলা ভাষা # অভিজ্ঞতা # ভালোবাসা