...

1 views

গল্প ( সিরিজ ):আমার ভূলের মালিকা √(দ্বিতীয় পর্ব- স্কুলাভ্যাস)
গল্প ( সিরিজ ):আমার ভূলের মালিকা
(দ্বিতীয় পর্ব- স্কুলাভ্যাস)

আমার জীবনে ভূলের মালিকার প্রতিটি ফুল নিয়েই গল্প করব,কখনো এক একটা আলাদা ভাবে কখনো একসঙ্গে দু তিনটে করে। এগুলো যদিও আমার নিজস্ব তবে অনেকেরই এমনটা হতে পারে। যদিও বেশীর ভাগ লোকজন বলে থাকে বয়সের সঙ্গে ভোলার ঘটনা বাড়তে থাকে তবে এখনো পর্যন্ত আমার কাছে এর উল্টোটাই হয়েছে অর্থাৎ ছোটবেলার ভোলার ঘটনাই বেশী।
আজ ভূলে যাওয়ার দ্বিতীয় পর্ব লিখতে বসার মুহুর্তে মনে হচ্ছে ছোটলায় আমার মাথা কি পাগল ছিল নাহলে কি এমন ভূলে যাওয়া বা ভূল করা সম্ভব! যা হোক বলব যখন অঙ্গীকার করেছি বলতেই হচ্ছে।
তখন বাবা মারা গেছেন, মা আমাদের ভাইবোনদের সমস্ত দায়িত্ব সামলাতে হিমসিম। বাধ্য হয়ে গ্ৰামের বর্ধিষ্ণু এক পরিবারে কিছু সাংসারিক কাজ করে আয় করতে গেছেন, প্রতিদিন ই যেতে হত। সেদিন ও গেছেন। আমিও যথারীতি স্নান করে মুড়ি খেয়ে বই হাতে ইস্কুলের দিকে চলেছি।
ইস্কুলে পৌঁছানোর শেষ গলিটা পার হয়েছি, আর মাত্র এক মিনিটের রাস্তা। এমন সময় আমার এক ক্লাসমেট অসীম এর আওয়াজ- এই কোথায় যাচ্ছিস? দেখি ঐ গলির একটা ঘর থেকে গলিতে পা ফেলেছে, আমি বল্লাম কেন ইস্কুল , তুই যাবিনা? সে হো হো করে হেসে উঠে বল্ল তোকে কে পড়াবে আজ? আজ রবিবার না? চল মাছ ধরতে যাবি তো চল। আমি বল্লাম না ঘরে যাই। ঘরে ফিরে দেখি মা ও ফিরে এসে আমাকে দেখতে না পেয়ে অস্থির হয়ে পড়েছেন আমাকে দেখে আস্বস্ত হলেন। সব শুনে বল্লেন পাগল ছেলে।

এরকমই একদিন মা আমাকে কয়লা আনতে পাঠিয়েছে 5 কেজি, টিফিন খেয়ে ঝুরি আর টাকা নিয়ে বেলা প্রায় দশটায় বেড়িয়েছি, কয়লার আড়ত প্রায় দেড় কিমি । দিনটা ছিল রবিবার। কিছুক্ষণ চলার পর অবাক হয়ে দেখি দেখি স্কুলের সামনে পৌঁছে গেছি অথচ কয়লার আড়ত যেতে ইস্কুলের প্রায় 250 মি আগেই রাস্তাটা সোজা 300 মি গিয়ে বাঁদিকে প্রায় আরো 300 মি রাস্তা। এখন আমি যেহেতু 250 মি ইস্কুলের দিকে চলে এসেছি তাই পিছনে না গিয়ে সামনের দিকে প্রায় 200 মি এগিয়ে ডানদিকে 300 মি ,তারপর আবার ডানদিকে মুড়ে (অর্থাৎ ব্যাক করে) 300 মি হেঁটে অবশেষে আড়তে পৌঁছলাম। মানে একটু বেশী হাঁটতে হল আর কি। তবে সন্তোষের ব্যাপার কোন জানাশোনা কারোর সঙ্গে স্কুলের সামনে বা উল্টো রাস্তায় দেখা হয়নি। বলা হয় সত্যি কখনো চাপা থাকেনা কিন্তু বিশ্বাস করুণ আজ পর্যন্ত সত্যি চাপাই ছিল যদি না আজ আমার ভূলের স্বীকারোক্তি আপনাদের সামনে তুলে ধরতাম।
( দ্বিতীয় পর্বের ইতি )
**KRN**
18.06.2024.T
Writco:18.06.2024
© Don't KR