...

3 views

গল্প: পবিত্র হাত
গল্প: পবিত্র হাত

পৃথিবীতে অনেকের হাত খুব পবিত্র। তার কারণ মনে হয় হাতের অলৌকিক ক্ষমতা বা গুনাগুন। আর পবিত্র হলে আমাদের দেশে খুব বিকায় সুতরাং মূল্যবান ও। যাহোক আমি পবিত্র হাত নিয়েই আলোচনা করব এখানে। যেমন এক স্যারের কাছে গল্প শুনেছিলাম যে গোয়ার কোন একটা প্রিষ্ট এর কাটা হাত নাকি লিখতে পারত। কথাটা শুনে আমি হেসে ফেলেছিলাম। স্যার বল্লেন ' না না হাসি নয়, সত্তিই, কেননা বিদেশে নিয়ে গিয়ে যথার্থতা প্রমাণ করা হয়েছিল'। যা হোক স্যারের সঙ্গে তর্ক চলেনা সুতরাং ঐ হাতটাই আমার জানা বা শোনা সবচেয়ে পবিত্র হাত যদিও আমি আজ ও বিশ্বাস করতে পারিনি তাই এটা ফাউ অর্থাৎ গুনতিতে ধরব না।
পরের পবিত্র ও মূল্যবান হাত শোলে ফিল্ম এর ঠাকুরের, তাই তো ডাকাত সর্দার গব্বর কেটে নিয়েছিল। এতো পবিত্র হাত যে অনেকর চোখে জল ছলছল করেছিল । কিন্তুু পরে ইউ টিউব থেকে জেনে ফেলেছি ওটা সত্যি সত্যি কাটা হয়নি, এমন কি কিভাবে কাটাকাটির স্যুটিং করা হয়েছিল তাও দেখানো হয়েছিল। তাই এটাও ফাউ দিলাম।
পরের পবিত্র ও মূল্যবান হাত ঘুষখোরদের , কেননা ওদের হাতে ধর্মাধর্মের ছুয়াছুৎ স্পর্শ করতে পারেনা। ওদের হাতের গুনে হিন্দু, মুসলিম, শিখ বৌদ্ধ, ক্রিশ্চান সবার কারেন্সি পবিত্র হয়ে থাকে। তাহলে এটাকেই একনম্বর পবিত্র হাত হিসাবে ধরা যাক যদিও দু একজন জেলে যাওয়ায় একটু বদনাম হয়েছে এদের তাই স্কোর একটু কমেও যেতে পারে। দেখা যাক কি হয়।
আরো কিছু পবিত্র হাত আছে যেমন এ পি জে আব্দুল কালাম , সোমনাথ যাঁরা মিশাইল ম্যান এবং চন্দ্রায়ন ম্যান হিসাবে গন্য হতেই পারেন। তবে ইনাদের হাত বেশী কাজ করেছে না মাথা এই নিয়ে বিতর্ক আছে । আবার মিশাইল বা চাঁদ যান নিয়ে অনেকের মত হল - আমাদের কি লাভ, গ্যাসের দাম কমবে কি এর ফলে ? তা ছাড়া এঁদের শোলের ঠাকুরের মত জনপ্রিয়তা ও নাই তাই এরা ও ফাউ।
দ্বিতীয় পবিত্র হাত হল মায়ের হাত, কিযে মধূমাখা হাত ,যা রাঁধে তাই খেতে ভাল লাগে। তবে মা কে কিন্তূ খেতে দেওয়ার আগে হাত ধুতে দেখেছি, তাই একটুর জন্য সেকেন্ড হয়ে যাবে মনে হচ্ছে।
তার পর আসে পুরোহিত এর হাত, পূজো করতে করতে হাতের তালু থেকে মূখ দিয়ে কি একটা শুঁষে নেয়, কোসাকুসির জল ছুলেই এঁটো থাকেনা আর। শুধু কি তাই? ঐ হাত যার মাথায় লাগাবে সেই ধন্য হয়ে যায়। এমন কি মোদিজি প্রধানমন্ত্রী হ‌ওয়ার পরেও আরো ধন্য ধন্য হ‌ওয়ার আশায় ঐ রকম কত পুরোহিতের কাছে মাথা নত করেন । হয়তো প্রেসিডেন্ট হতে চান।
আরো কিছু পবিত্র হাত আছে যেমন পি সি সরকার অর্থাৎ যাদুগরের হাত, কি তার কাজ, ওই ফাঁকা হাত থেকেই কত বিস্কুট, লজেন্স কত টাকা অনায়াসে আনতে পারে। কিন্তূ বাচ্চাদের মত আমার মত বুড়ো বালক আনন্দিত হলেও অন্যরা এটাকে ধোঁকা হিসাবেই দেখে, আর ধোঁকা যে কত অপবিত্র তা যারা প্রেম করেছে তাদের কাছে জানতে চাইলে ওরা খুশিই হবে।
তেমনি মকবুল ফিদা হুসেন এর হাত, দুঃশাসনের র হাত। পেনের কালি শেষ হয়ে যাবে তাই এদের ব্যাপারে আর লিখছিনা। বাদ‌ ই দিয়ে দিলাম।
আরো একটা পবিত্র হাতের কথা আমি শুনেছি কিন্তূ লম্বা কাহিনী আবার তার সঙ্গে নাকি নিয়তি ও জড়িয়ে আছে তাই এক‌ই কারণে বলছিনা ।
তাছাড়া পুরস্কার কেবল তিনটে। প্রথম দ্বিতীয় তৃতীয় তাই আর একটা বলছি মাত্র। ফুচকা ওলার হাত।
ওদের যে হাত মটর সিদ্ধ - আলু লঙ্কা পিঁয়াজ সহযোগে মেখে ঘুগনি তৈরী করছে , ঐ হাত ই তেঁতুল জলে ডুবিয়ে কত ছেলে মেয়ে বৌ বৌদিদের মনোরঞ্জন করে থুতু লাগানো নোটগুলো পকেটে ভরছে , কারো মনে হাইজিন টাইজিন নিয়ে কোন প্রশ্ন‌ও আসেনা এতবড় করোনার পর ও , এমন‌ ই হাতের মাহাত্য! এমন কি টাকা গুলোকেও একটু তেঁতুল জল, একটু ঘুগনি খাইয়ে রিজার্ভ ব্যাঙ্ক এর গবর্ণর কেও পোশ মানিয়ে রেখেছে তাইতো ওদের বিরুদ্ধে কোন এক্সন নেই, আর আমরা টাকার উপর একটু লিখলেই ফাইন করার হুমকি। তবে এ বিষয়ে আরো একটা গোপণ খবর জানতে পেরেছি তা হল রিজার্ভ ব্যাঙ্ক এর গবর্ণর এর ম্যাডাম ও নাকি প্রতি দিন বিকালে ফুচকা ছাড়া থাকতে পারেন না যেমন টি আমার বৌ। এসব বিচার করে দেখলাম কার হাত পবিত্র, কার পবিত্রতম, কার পবিত্রতর ,একটু বিরতির পর‌ই ঘোষনা হবে অপেক্ষা করুন-
পুরোহিত এর হাত পবিত্র, ঘুষখোরের হাত পবিত্রতম, ফুচকাওলার হাত পবিত্রত্রতর। দুঃখ একটায় মা এর হাত ও পুরস্কার পেলনা।

**KRN**
08.11.2023.T
Writco: 09.11.2023.