...

1 views

অনুগল্পঃ- "দশমীর আগে প্রতিমা বিসর্জনে"
দশমীর আগে প্রতিমা বিসর্জনে.….
_____________________________
আকাশনীলের বাবা নেই। আকাশনীল মা'কে প্রশ্ন করলেই,মা বলে তোমার বাবা শহরের আছে।
পাড়ার প্রতিবেশীরা বলে তোর বাবা নাকি তোর মাকে পরিত্যক্ত করেছে!আকাশনীলের বিশ্বাস হয় না।যে তার বাবা তার মা'কে ছেড়ে চলে গেছে।
কেউ যদি বলে তখন আকাশনীল সবাই কে বলে কেউ কাউকে ছেড়ে যায় নাকি? আকাশনীলের বয়স তখন মাত্র চার-পাঁচ বছর। আকাশনীলের মা বৌউবাজাবের ফুল বিক্রি করতো।তাতে যা রোজগার হতো;তাতেই মা আর ছেলের কোনো মতেই দু'বেলা দু'মুঠো ভাত হতো। তবে, আকাশনীল পড়াশোনাই খুবই ভালো।আকাশনীলের মা আবার বাবু দের বাড়ি কাজ করে,যে টাকা টা পেতো সেটা দিয়ে আকাশনীলের পড়াশোনা চলতো । আকাশনীল কে সবাই ভালোবাসতো, যতই তার বাবা পরিত্যক্ত হোক...!
সামনে পুজো প্রতি বছরের মতো এবারও আকাশ নীলের মা'কে প্রশ্ন করলো মা বাবা আসবেনা!মা উত্তর রে বললো,তোমার বাবার কাজ শেষ হলে নিশ্চয় আসবে।মা প্রতি বছর অষ্টমীর দিন রাতে খুব কান্না করতো লুকিয়ে লুকিয়ে। ঠিক জানি না কেনো ! জিজ্ঞাসা করলেও মা কোনো প্রশ্নের উত্তর দিতোনা!
বেশ কিছু বছর পর,তখন আকাশনীলের পড়াশোনা পাঠ শেষ। আকাশনীল সরকারি চাকরি পেল। আকাশনীল আবার জিজ্ঞাসা করলো তার বাবা সম্পর্কে মায়ের কাছে। একই উত্তর তোমার বাবা শহরের থাকেন।আকাশনীল তার মা'কে খুব চাপ সৃষ্টি করলো! তার বাবা সম্পর্কে জানার জন্য!
সে দিনও ছিলো অষ্টমী,আকাশনীলের মা ছেলে কে বললো তোমার বাবার সঙ্গে আমার সামাজিক বিবাহ অসম্পন্ন....!
তবে, তোমার বাবা শহরের মস্ত বড় ডাক্তার ...……!
তোমার বাবার সঙ্গে অষ্টমীর রাতে আমার দেখা হয়। এবং দশমীর আগেই প্রতীমার বিসর্জন হয়।তার ভালোবাসা ফলে সৃষ্টি হও তুমি। আকাশনীল তার মা'কে প্রশ্ন করলো ! তার মানে আমি জারোজ সন্তান! আমার কোনো পিতৃ পরিচয় নেই এই সামাজে! আমি কুমারী মেয়ের সন্তান.....
এমন ভাবে বেঁচে থাকার চায়ে মৃত্যু আমার কাছে সম্মানের মা! ছেলে কথা শুনে মা কোনো উত্তর দিলোনা। কিন্তু মা নিজের থেকেই আত্মহত্যা করেন শেষ পর্যন্ত.....!!
"ধোনীর কলঙ্কও টাকায় ঢেকে যায়, গরীবে এর কলঙ্কও জনে জনে মুখরিত"


অর্পি ✍️


#কলমে_রুপি

#writco #story #বাংলা

© All Rights Reserved