...

1 views

বন্ধুত্ব
পার্ট ১...

ছোটবেলা থেকেই আমার খুব বেশি বন্ধু ছিল না। স্কুলের কয়েকজন বন্ধু ছিল, তবে তারা নিজেদের স্বার্থ সিদ্ধির জন্যই বন্ধুত্ব নামক সম্পর্ক গড়ে তুলেছিল তা বেশ বুঝেছি। কিন্তু তাদের মধ্যেই একজন ছিল সত্যিকারের বন্ধু। ক্লাস ফাইভে আমাদের বন্ধুত্ব শুরু হয়। ধীরে ধীরে আমরা প্রিয় বন্ধু হয়ে উঠেছিলাম। সুবিধাভোগী বন্ধুদের মাঝেই ওর সাথে দিনগুলো খুব ভালোই কাটছিল। ও ছাড়া আমার আর কারো সাথে বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠেনি, তাতে আমার বিন্দুমাত্র দুঃখ ছিল না। তারপর মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক এরপর কলেজের দিন জীবনে আসতে আমরা দুজন দুদিকে হয়ে গেলাম। কলেজ আলাদা হওয়ায় আমরা দুজন খুব কষ্ট পেয়েছিলাম, এতদিন স্কুলে পাশাপাশি বসে এসেছি এবার আলাদা হওয়াটা যেন মন মেনে নিতে পারেনি। ও আমাকে জড়িয়ে ধরে অনেক কেঁদে ছিল।
এর মাঝে কেটে যায় আরও দুই বছর, তার বিয়ের নিমন্ত্রণ আসে। প্রচন্ড ব্যস্ততা এবং আর কয়েকটি কারণে আমি সেখানে যেতে পারিনি, তাকে তা জানাই, সে আমার অবস্থা বোঝে এবং তাতে সায় দেয়।
প্রায়ই ফোনে আমাদের কথা হত। একদিন তার প্রেগনেন্সির খবর জানায়, আমিও খুব খুসি। এরপর ওর পুত্র সন্তান হয়, ততদিনে আমি কাজে আরও ব্যস্ত হয়ে পড়ি। সময় পেলে তাকে ম্যসেজ করি কখনো তার উত্তর আসে কখনো আসে না।
সময় যায়, আমার যেন মনে হতে থাকে আমার প্রতি তার টান কমে গেছে অনেক। ধীরে ধীরে আমার ভাবনা সত্যিতে বদলে যায়, আমার খুব খারাপ লেগেছিল। এক বছর অপেক্ষা করলাম, তার কোনো কল বা ম্যসেজ আমার কাছে আসেনি। ওর এভাবে আমার থেকে সরে যাওয়া মানতে পারছিলাম না তাই তার নাম্বার ডিলিট করে দিই। আমার ফোনে তার নামের পাসওয়ার্ড ছিল, কিছুদিন পর সেটাও বদলে ফেলি। আমাদের যোগাযোগ বন্ধ হয়ে যায়, আমি একা হয়ে পড়ি। এত বছরের বন্ধুত্ব এভাবে শেষ হওয়ায় নিজেকে ভীষণ একা ও নিঃস্ব মনে হয়। এই একাকিত্ব থেকে দূরে থাকতে আমি ব্যস্ত থাকতে চেষ্টা করি। কিন্তু রাত আমাকে ঠিকই ওর কথা মনে করিয়ে দেয়, ভীষণ কষ্ট হয়। তার স্মৃতি রয়ে গেছে, সে নেই, আমিই শুধু একা হয়ে গেলাম....

বাকি অংশ পার্ট ২এ...