...

0 views

মাটির বুকে জলন্ত আগ্নেয়গিরি
এক ঝাঁকুনিতে আমার সম্বিত ফিরল, এখনও কানের মধ্যে প্রতিফলিত সে-ই ফিসফিস কথাটা... "আবারও শেষ থেকে শুরু" - কেন ? আবার শুরু কেন ? কে'ইবা বলল সব শেষ !! কি শেষ ? আমি কি এসব ভাবছি !! হয়তো অনেকদিন পর আজ ভীষণ ঘুমিয়ে পড়ে ছিলাম তাই যত অযথা কথা মাথার মধ্যে ঘুরপাক খাচ্ছে । কিন্তু কিছুক্ষণ পর শরীরে এক তাপ অনুভূত হল, যা ক্রমশ কঠিন তীব্রতর....

কাঁচের দেয়ালে টকটক শব্দ হলো - দেখলাম সুচেতনা এসেছে অ-নেক দিন পর, সে'ই লাস্ট কবে যেন ওকে দেখেছিলাম !! হ্যাঁ, মনে পড়ছে গতবছর এমনই এক দিনে। ও বলেছিলো - "দেখেছো মাটির বুকে ঐ জলন্ত আগ্নেয়গিরি, কেমন লাভা নির্গত করতে করতে ক্রমশ গ্রাস করছে সমগ্র উপকূল, ওর গ্রাসে আমিও জানো .... হয়তো সব শেষ" !! ওর কথা গুলো কেমন ধোঁয়াশাচ্ছন্ন অর্থহীন ঠেকে ছিল সেদিন ।

জলন্ধরের কাছে আমার ছোট্ট একটা ফ্ল্যাট, তার ব্যালকনিতে ও একটুকরো সুখের নন্দনকানন সৃষ্টি করে ছিলো, সেখানে ছিল অবাধ বসন্তের আনাগোনা, নৈঃশব্দ্যে ভ্রমরের নিটোল সুর... গুনগুনিয়ে যেত আমার মনের গহীন কবিতাকুঞ্জে । ওর আঙুল ছুঁয়ে ইচ্ছেনদী বইত দুকূল ছাপিয়ে এ সীমান্ত পেরিয়ে, ওর বিদ্যুৎ ঝলকে আষাঢ় নামত যখন তখন... ভিজে যেত অবিশ্রান্ত উৎসুক রুক্ষ মাটি, পাগল হাওয়ায় বিহ্বল শব্দেরা চকিতে বলে উঠত - "এ অরণ্য আমার, এ মাধুর্য আমার, এ সৃষ্টি আমার শুধু মাত্র আমারই"....। অদূরেই শ্বেত শুভ্র হিমালয়, কিন্তু তার সৌন্দর্য কখনই আমার চোখের এ চঞ্চলতা শান্ত করতে পারত না !! আমার চেতনায় হিমেল কণা কেবলই সুচেতনা ।

কালের প্রভাবে একদিন সহসা হারিয়ে গেল নন্দনকানন, বসন্তের হলো বিষম অসুখ , সুর ছিন্ন হলো আদুরে দিলরুবাটির । ক্ষেপে উঠল আগ্নেয়গিরি মৃত্যুর উপত্যাকায় দেখলাম দূর হতে তার কোলে অঘোরে ঘুমিয়ে রয়েছে আমার সুচেতনা ।


বন্ধ কাঁচের গোলোক ভেঙেছে নিঃশব্দে, রাত্রি দিনের ফারাক আজ স্তিমিত । ফ্যাকাশে আলোয় দেখি এক নির্জন উপত্যাকা, জীবন জানান দিল অজ্ঞানতায় আমিও কখন ছুঁয়েছি সেই লাশের পাহাড় । আগ্নেয়গিরির জলন্ত গহ্বরে দুচোখ ভরে দেখি আবারও প্রতীক্ষীয়মান এক বসন্ত সাজিয়ে তুলেছে এক নব উদ্যান, দুই বাহু প্রসারিত করে দাঁড়িয়ে সম্মুখে আমার সুচেতনা, মৃদু কন্ঠে বলছে - এসো প্রিয় এ নতুন জগতে, নতুন করে করি "আবারও শেষ থেকে শুরু"....... ।

#মৌসুমীচ্যাটার্জী #অনুগল্প