...

2 views

১ মে=‘মান্না ডে’ (দ্বিতীয় পর্ব)
(পূর্ব প্রকাশিতের পর)


সুধীন দাশগুপ্ত তাঁকে দিয়ে গাইয়েছেন অবিস্মরণীয় কিছু গান, যেমনঃ 'ওগো তোমার শেষ বিচারের আশায় আমি বসে আছি' (ডাক হরকরা), 'হয়তো তোমারই জন্য' ও 'জীবনে কি পাবো না' (সৌমিত্র চট্টোপাধ্যায়ের লিপে, 'তিন ভুবনের পারে' ছবিতে), 'এই শহর থেকে আরও অনেক দূরে' ও 'আমি শ্রী শ্রী ভজহরি মান্না' ('প্রথম কদমফুল' ছবিতে যথাক্রমে সৌমিত্র ও শমিত ভঞ্জর লিপে)। তরুণ মজুমদারের 'আগমন' ছবিতে আশা ভোঁসলের সঙ্গে মান্না দে গাইলেন বাউলাঙ্গের 'ভালোবাসার এই কী রে খাজনা!'

কিশোর কুমারের সঙ্গে যথাক্রমে 'পড়োসান' ও 'শোলে' ছবির ডুয়েট দুটিতেও মান্না দে সমুজ্জ্বল!—'এক চতুর নর' এবং 'ইয়ে দোস্তি হম্ নহীঁ তোড়েঙ্গে'। কমেডিয়ান মেহমুদের লিপে 'ভূত বাংলা' ছবিতে গাইলেন 'আও ট্যুইস্ট করেঁ'। 'তিসরি কসম' ছবিতে গাইলেন 'চলত্ মুসাফির মোহ্ লিয়া রে পিঞ্জরেওয়ালি মুনিয়া'; 'মেরা নাম জোকার' ছবিতে গাইলেন 'এ ভাই জরা দেখ্ কে চলো'; 'দিল্ হী তো হ্যায়' ছবিতে তাঁর অন্যতম স্মরণীয় ক্লাসিক্যাল গান 'লগা চুনরি মেঁ দাগ, ছুপাউঁ ক্যায়সে'; 'সীমা' (১৯৫৫) ছবিতে বলরাজ সাহনির লিপে 'তু পেয়ার কা সাগর হ্যায়'; 'মশাল' (১৯৫০) ছবিতে অশোক কুমারের জন্য শচীন দেব বর্মণের সুরে 'উপর গগন বিশাল'; 'বোম্বাই কা বাবু' (১৯৬০) ছবিতে দেব আনন্দের লিপে ও শচীন দেব বর্মণের সুরে 'তাক্ ধুম তাক্ ধুম বাজে'; শচীন দেব বর্মণের সুরে যথাক্রমে 'তলাশ' ছবিতে 'তেরে ন্যায়না তলাশ কর জিসে' এবং 'মেরি সুরত তেরি আঁখে' ছবিতে 'পুছোঁ ন ক্যায়সে ম্যাঁয় রয়ন বিতাই' (অশোক কুমারের লিপে, নজরুল গীতি 'অরুণকান্তি কে গো যোগী ভিখারী'-র সুর অবলম্বনে)—মান্না দে-র...