...

1 views

মা আসছে.......
গ্রামের চন্ডীমন্ডপে ঠাকুর গড়ার কাজ শুরু হয়ে গেছে,সেই জন্মাষ্টোমীর ও আগে থেকে।এখন মা আসতে আর হাতে গোনা কিছুদিনের অপেক্ষা।চন্ডীমন্ডপের এক পাশে ছোট ছেলেমেয়েদের নিয়ে হারু মাষ্টার একটি পাঠশালা খুলেছে।সবাই ডাকে "হারুর পাঠশালা "বলে।

নিমাই হারুর পাঠশালার দ্বিতীয় বর্ষের ছাত্র। সে রোজ পাঠশালায় যায়,ছুটির দিনও পাঠশালার দাওয়ায় বসে ঠাকুর গড়ার কাজ দেখে।ঠাকুর গড়ে এ গাঁয়ের ই মন্ডল দাদু ও তার ছেলে।চমৎকার হাতের কাজ ওদের। অনেক বছর ধরে নিমাই ওদের ঠাকুর গড়ার কাজ দেখছে,এবছরও দেখছে।

একদিন নিমাই ঠাকুর গড়া দেখছে,এমন সময় হঠাৎ দেখে ওর পাশে ওরই বয়সী একটি ছোট মেয়ে পদ্মফুল হাতে নিয়ে বসে ঠাকুর গড়ার কাজ দেখছে।নিমাই বলে,"কে গো তুমি?তোমায় তো এখানে আগে কখনো দেখিনি?"
মেয়েটি ওর কথা শুনে বলে,"আমি এখানে থাকি না।এবছর এখানে ঠাকুর দেখতে এসেছি।তুমি কে গো?"নিমাই তার নিজের পরিচয় দিলে,মেয়েটি তার নাম বলে,"দূর্গা"।

নিমাই আর দুর্গার খুব ভাব হলো।তারা রোজ চন্ডীমন্ডপে আসতে লাগলো,প্রতিমা গড়া দেখতে।দুর্গা চন্ডীমন্ডপে আসার সময় নিমাইয়ের জন্য বিভিন্ন মুড়কি, নাড়ু এসব নিয়ে আসে।

এখন খালি দেবীর চক্ষুদান বাকি।একদিন দুপুরে গোটা গ্রাম যখন ঘুমোচ্ছে,সেই সময় নিমাই আর দুর্গা চন্ডীমন্ডপে এসে বসে।হঠাৎ দুর্গা উঠে গিয়ে রং তুলি নিয়ে মায়ের চক্ষুদান করে দেয়।তা দেখে নিমাই বেশ ভয় পেয়ে যায়।সবাই তাদের বকবে একথা ভেবে।দুর্গা নিমাইকে নিয়ে কাশবনে লুকিয়ে থাকে।বিকেলে মন্ডল দাদু এসে এ দৃশ্য দেখে কাঁদতে কাঁদতে বলে,"ওরে মা,তুই আমার ডাকে সাড়া দিয়ে,নিজে এসে নিজের চক্ষুদান করলি রে,মা।আমার বয়স হয়েছে,চোখে কম দেখি,আগের বছর চক্ষুদান সুন্দর করতে পারিনি বলে পুরুত ঠাকুর কত কথা শোনালেন।এবছর আবার নাতিটার শরীর ঠিক নেই। চোখে যেন এখন আমি আরো কম দেখি।তুই এত কিছু ভেবে নিজেই এলি রে মা।"কন্ঠ রুদ্ধ হয়ে যায় আবেগে মন্ডল দাদুর।

মন্ডল দাদুর কান্না শুনে গ্রামের লোক জড় হয়ে যায় চন্ডীমন্ডপে।সকলে দেখে দেবীর চক্ষুদান, এক অপূর্ব দৃশ্য। দুর্গা আর নিমাই ও কখন যেন কাশবন থেকে বেরিয়ে চন্ডীমন্ডপে এসে দাঁড়িয়েছে।সকলে দেখলো দুর্গার চোখের মতোই প্রতিমার চোখ।

মহালয়ার পর খুব ধূমধাম করে মায়ের পুজো হলো।এবছর আরো আশেপাশের গ্রাম থেকে মানুষ চন্ডীমন্ডপের পুজো ও প্রতিমা দেখতে এসেছিলেন। সকলেই যে শুনেছিলেন,মা নিজে এসে নিজের চক্ষুদান করেছেন।

পুজোর আজ দশমী।নিমাইয়ের খুব মন খারাপ আজ।দুর্গা রোজ ওর সঙ্গে চন্ডীমন্ডপে এসে পুজো দেখে গেছে।কিন্তু আজ সারাদিন দুর্গার দেখা পায়নি নিমাই। প্রতিমা বরণ শুরু হবে আর একটু পর থেকেই। নিমাই একাই চন্ডীমন্ডপে উঠে প্রতিমাকে মন ভরে দেখছিল। নেমে আসার সময় সে শুনতে পেল দুর্গা তাকে ডাকছে।পিছন ফিরে কাউকে দেখতে পেল না নিমাই। দেখলো,প্রতিমার ভিতর থেকে শব্দ আসছে,"নিমাই, আমি আজ চলে যাবো।কিন্তু তোমার সঙ্গে আমি সব সময় থাকবো।তুমি যেখানেই যাও আমি তোমার পাশে আছি।মন্ডল দাদুর কষ্ট দেখে তুমি আমাকে ডেকেছিলে।যে ডাকে আন্তরিকতা থাকে,আমি সে ডাকে সাড়া দিই।তাই আমি তোমার সঙ্গে সব সময় আছি।তোমার এমন সুন্দর একটি মন থাকার জন্য। " এরপর নিমাই আসতে আসতে চন্ডীমন্ডপ থেকে নেমে আসে।

বরণ,সিঁদুর খেলার পর প্রতিমার বিসর্জন হয়।কিন্তু নিমাই ঠিক টের পায় যে,মা দুর্গা তার সঙ্গেই আছে।কেবল সে তাঁকে আর দেখতে পাচ্ছে না।দেখা যাক দেবী দুর্গা নিমাই কে পরের বছর আবার দেখা দেন কিনা।অপেক্ষার প্রহর নিমাই গুনতে শুরু করে।মা আবার আসবেন।

✍️✍️✍️
© Indrani Palit Karmakar