...

4 views

দুঃখ (খোলা চিঠি)
দুঃখ (খোলা চিঠি)
শ্রী রাজু গরাই ১৯শে জুলাই ২০২৪

নীল: পশ্চিমগগন হইতে গোধূলির স্নিগ্ধ রোমাঞ্চকর আলো দক্ষিণে জানালার সম্মুখে এসে পড়েছে, তারই একপাশে ওধারে গয়লাদের মজে যাওয়া ডোবা, সেখানেই একদৃষ্টে অলকা দাঁড়িয়ে আপন মনে প্রকৃতির নিঃশব্দ রূপ অনুধাবন করছিল। আমি তার দাঁড়িয়ে থাকার ভঙ্গিটুকু দেখছিলেম, দেখি হাল্কা গোলাপি শালোয়ার কামিজের উপর দিয়ে বাঁ হাতে জানালার কাঁচ স্পর্শ করে রড ধরে আছে ডান হাত ঠিক তার উপরে। মাথার খোলা চুল হাওয়ার সাথে খেলতে খেলতে বুকের উপর ঝুলে পড়ছে যেন তার সখ্যতা কে অনায়াসে ধরা দিয়েছে নিখুঁত ভালোবাসায়। আমার আসা বোধহয় টের পেয়েছে, বুকের ওড়না ঠিক করতে করতে বলে ওঠে

অলকা: কখন এলে.....?
নীল: চুপ করে কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে.....
হ্যাঁ রে অলকা, আর কতদিন এভাবে চলবে বলতে পারিস? দিন দিন তোর দুষ্টামি বেড়েই চলেছে। থাকলেও বলিস নেই আর না থাকলে তো কথাই নেই, সারা বাড়ি মাথায় করে ঘুরছিস। রাত নেই দিন নেই- মানুষ গুলোর শুধু শুধু হয়রানি তোকে নিয়ে। পড়াশোনা তো লাটে তুলেছিল সেই কবে থেকেই, কলেজ তো শেষ হতে চলল, আর বিশেষ দেরি নেই মনে হয়।

জানিস অলকা, যেদিন থেকে তুই এই মনে তে পাকাপাকি ভাবে জায়গা করে নিলি, আর তোকে দুর্বলতায় ভালোবাসতে শুরু করলাম ঠিক সেদিনই আঁধার সরে যখন চঞ্চল আলো রাঙিয়ে দিয়ে গেল কুয়াশা ভেদ করে আগাগোড়া, তখনি বুঝে ছিলাম শ্রাবণী পূর্ণিমার মিলনের ভাষাতেই আমার পিছুটান বোধহয় দিগন্তের ওপার বাংলার মানুষকেও ছাড়বে না, টেনে আনবে মহা অপরাধীদের মতোই রুদ্ধশ্বাসে, যাতে তারা দেখতে পাই অলকা কে ভালোবাসার পরিণতি সুকৌশলে আনন্দপূর্ণ ব্যাকুলতাকে কোথা থেকে কোথায় নিয়ে যায় আর নির্মল ললাটের শুদ্ধ লিখনে ঘুমন্ত পৃথিবীর প্রত্যেক প্রাণের উজার করা ভালোবাসা স্পর্শের গাঢ়ত্বে অনুভব করে তাকে শ্রেষ্ঠত্বে রাখতে পারে।

অলকা: নীল দা, তুমিও পারো বটে!
কী ভাবো আর কী ভেবে রাতদিন গুলিয়ে ফেলো। আদি অন্ত নেই যার, সবসময়ই সুগভীর ও মৌন। ওদিকের আকাশটাতে দেখেছো কেমন চুপ করে বুনো মেঘেদের যাওয়া আসা আর ক্ষণে ক্ষণে নীলের উপর শুভ্র মেঘপেন্সিলে চিত্র আঁকিতেছে। কি রূপের বাহার তাই না। দেখো, আমি বলি ওসব আবোল তাবোল ভেবে কাল বিলম্ব করো না তো। তুমি সরে এসো ওপথ থেকে নয়তো আমি দূরত্বটাই এখন থেকে নিয়মিত বাড়াতে থাকবো, যেন তুমি ঠিকমতো বুঝে ওঠার আগেই আমার চিত্তে বাসনা শূন্য হয়। আমি চাই না,
তোমার কোমল আখিঁর প্রতি যে দুর্বলতা অনুভব করেছিলাম তা যেন আর আমার এই অভাগা হৃদকম্পন কে বাড়তে না দেয়। তিলে তিলে পূর্বরাগ যেভাবে জন্ম নেই হৃদয়ে সেভাবেই তিলে তিলে দিগন্তরে বিলীন হয়ে যাবো। খুঁজে পাবে না আর আমায়, প্রতিটা ফাগুন আমার আসার জন্য আগুন ঝরাতে থাকবে তোমার হৃদয়ে। তুমি পুড়ে খাক হয়ে যাবে, হাজার খুঁজলেও পাবে না!

নীল: ও কি কথা!
এমন কথা মুখেও আনবে না বলে দিলাম। যে মানুষ তার মন প্রাণ সর্বস্ব দিয়ে তোমাই ভালোবাসে, তার শূন্য হৃদয়যমুনায় রাজরাণীর মতো করে গোপন অন্তরে যুগ যুগ ধরে চাঁদের আলোর শীতলতা মাখিয়ে ভোরের সুরভিত বাতাসের মতোই দক্ষিণ দুয়ারে সহস্র সহস্র বছর কাটিয়ে দেয় একটুখানি ভালোবাসার অপেক্ষায়। আজ তাকেই তুমি অপরাধী করছো ভালোবাসার অপরাধে। কেন কিসের অজুহাতে বলতে পারো?

অলকা: দেখো, আমি চাই না যে আমার জন্য কেউ অপেক্ষা করুক, আমি চাই না আমার জন্য কেউ স্বপ্ন দেখুক, আমি চাই না যে আমার জন্য...!!
থাক, আমার কাজ আছে , আমি আসছি। বিরক্ত করো না আর...
( কিছুটা এগিয়ে গিয়ে আবার ফিরে এসে )
এই যে---- লক্ষ্মী টি, ভুলে যাও আমায়।
কেন এতটা ভালোবাসলে আমায়!
কিছুক্ষণ চুপচাপ থেকে....
তুমি এসো এবার, আমিও... আসি।

জানো, গতকাল থেকে মাথাটা বড্ড ধরেছে, কোন কিছুতেই মন বসছে না। যা ভাবি সব গুলিয়ে যায়, কোনটা আগে কোনটা পরে ভেবে পাই না। রাতের আঁধার যেন আকুল নয়নে ঘিরে ধরে মহাপুলকে, তোমার আমার সম্পর্ককে মানতে নারাজ। কুঁড়ি থেকে ফুটে ওঠার আগেই ঝরিয়ে দেয় প্রতিটা পাপড়িতে অজান্তে জন্ম নেওয়া মন মাধুরীকে। পাহাড়ের কোলে দুলে উঠে না যুবতী মনের লাজুক রাগিণী। কেবল ঝঞ্ঝা মেঘের গর্জনে মেঘ ঝলকে...
এ সত্য নয়...
আমি পারবো না...
ভুলে যাও! ভুলে যাও আমাকে।

নীল:
জীবনেমরণে যারে বেঁধেছি বাহুডোরে
আঁধার ঘিরেছে আজি সুখের ভোরে...
ব্যাথারা শুধুই কাঁদে আমারে ঘিরিয়া
কোমল হৃদয় ভাঙে তোমারে হেরিয়া।
©️ শ্রী রাজু গরাই ✍️

#WritcoQuote #writco #writer #writerRajuGarai #খোলা_চিঠি #brokenheart #love #RajuGarai
© কলমে...শ্রী রাজু গরাই