...

0 views

গল্প: গাধাদর্শন
গল্প: গাধাদর্শন।

এখনকার ব‌ই গুলো দেখলে মনে হয় আবার ইস্কুলে যাই, ছবিগুলো কি সুন্দর তা ও আবার কালারফুল। আমাদের সময় ছবির নীচে নাম দেখে বুঝতে হত ঘোড়া না গাধা, হাঁস না হাঁসি।
যা হোক গাধা দেখা বলতে ঐ ব‍ইয়ের ছবিতেই যা দেখা তাও তিনবছরের পুরোন ব‌ই, বুঝতেই পারছেন। তবে একদম জ্যান্ত গাধা বলতে আমরা ইস্কুলের ছেলেরাই যা ছিলাম। আমাদের মাস্টার বিশেষত ভূগোল স্যার আমাদের মধ্যে কাউকে গাধা বা কাউকে সুন্দর গাধা হিসেবেই দেখতে পেতেন। যা হোক তার জন্য আমরা গার্জেনের কাছে কখনো অভিযোগ করিনি, মাস্টার কে পাথর মারার কথা ও মনে আসেনি, আসবেই বা কেন, ঘরে ও তো শুনতে অভ্যস্ত ছিলাম।
তাছাড়া গাধা তো দেখিইনি যদিও গল্প পড়েছি গাধা ধোবাদের কাপড় বয়ে নিয়ে যায়, ছবিও দেখেছি ঐ পুরোন ব‌ইয়ে। একটা বদমাস লোকনাকি ওর গাধাটাকে দিয়ে নুন ভর্তি বস্তা ব‌ইত, কষ্ট স‌ইতে স‌ইতে অতিকষ্টে গাধাটার বুদ্ধি জাগে। জলে ডুব দেয়, হালকা হয়। তখন একদিন মালিক ইঁট ভরে দেয় বস্তায় , গাধা জলে ডুবতেই এত ভারী হয়ে যায় যে গাধা জলে ডুবেই প্রাণ হারায়। মালিক নাকি কাঁদতে কাঁদতে তে বলেছিল - আমিতো দেখছি নিজেই একটা আস্ত গাধা। অবশ্য আমাদের গ্ৰামে ধোবা নাপিত সবাই ছিল কিন্তু গাধা ছিলনা ঐ আমরা কজন ছাত্র ছাড়া। তবে মেয়েদের ইস্কুলে কেউ ছিল কিনা বলতে পারবনা।
তাই মাস্টার ক্লাসের বাইরে যেতেই আমরা সব ভূলে নিজের কাজ হৈ হট্টগোল লাফালাফিতে যত্নবান হয়ে উঠতাম আবার ক্লাসে মাস্টার না আসা পর্যন্ত।
যাহোক, এখন ক্লাস টেন, বুকে ধরে ব‍ই ব‌ইতে শিখে যাওয়ার গর্ব, তখন হাইস্কুলে আমরা পাঁচ ছখানা ব‌ই খাতা হাতে করে বুকে চেপে ধরেই নিয়ে যেতাম, গ্ৰামের মধ্যিখানেই ইস্কুল ছিল, (এখনো আছে)।
তা একবার আমাদের এই ইস্কুল ফুটবল খেলার ফাইনালে উঠেছে। 30 কিমি দুরে শহরে খেলা। অনেক কষ্টে অনুমতি, 5 টাকা ও জোগাড় হয়েছে। বাসে করে সবান্ধব পৌঁছেছি। পাঁচিল ঘেরা মাঠ, প্রথম দেখছি, আমাদের গ্ৰামের টা খোলা, তাইতো মাঠ। যাহোক খেলা চলছে,তালি দিচ্ছি ,আ: উ: উফ্ করছি। আইসক্রিম কিনে চুষছি ও। হঠাৎ ভীষণ একটা অপরিচিত বিকট আওয়াজ মাঠের বাইরে থেকে, সঙ্গে কেমন যেন একটা ছোটা ছুটির ও শব্দ। আমাদের সঙ্গে গার্জেন হিসাবে মাস্টার রা ও ছিলেন ,ঐ ভূগোলের স্যার পাশেই চেয়ারে বসে খেলা দেখছিলেন। আমি ওদিকে দেখিয়ে জিজ্ঞাসা করলাম - স্যার ওগুলো কি? স্যার বল্লেন- গাধা। আমি বুজলাম না ওগুলোর পরিচিতি দিলেন না আমার। কেননা পাশে বসা কাউকে কাউকে হাসতে দেখেছিলাম। তবে খেলা শেষে এক বন্ধুর সঙ্গে ওর পিসির বাড়ি দেখা করতে যাওয়ার পথে নিশ্চিত হয়েছিলাম ওটা ছিল সত্যি গাধার জ্যান্ত রূপ।
**KRN**
18.05.2024.T
27.05.2024
© Don't KR