...

0 views

লড়াই
আজ ভীষণ মেঘ করেছে জানিস। আকাশ অন্ধকার, চারিদিকে একটা গুমোট ভাব। মনে হচ্ছে সবকিছু থেমে আছে, কিছু মানুষের মুখে দুঃখের ছবি।

যাই হোক, যেটা তোকে বলার ছিল কিছুক্ষণ আগেই আমি শেষ নিঃশ্বাস ত্যাগ করলাম। হ্যাঁ রে আর পারলাম না, অনেক যুদ্ধ করেও যেমন তোকে ধরে রাখতে পারিনি, তেমনই শেষ পর্যন্ত শ্বাসটা ধরে রাখতে পারিনি, জানিতো ওতে আমার হাত নেই। তবুও লড়াই করে গেছি এই নিঃশ্বাস আটকে রাখার। নাহ্ আরও কিছুটা সময় বাঁচার জন্য নয়, শুধু তোকে শেষবারের মতো দেখার লোভে, সেই হেরেই গেলাম!
শোন্ রিনি আমি চললাম ওপারে, ডাক এসেছে আমার। তুই আবার আমার জন্য মন খারাপ করে আকাশের দিকে হা করে তাকিয়ে বসে থাকিস না যেন। আর হ্যাঁ চায়ের নেশাটা এবার পারলে একটু কমা, তোর সাথে থেকে আমার যেভাবে নেশা ধরেছিল চায়ের সে বলার কথা নয়।

জানিস রিনি, তোকে একটা কথা বলা হয়নি, তুই আমার জীবনে আসার আগে কোনোদিন এক ফোঁটাও চা আমার পেটে যায়নি, পছন্দ করতাম না। তুই থাকতেও তোর সাথে ঘুরতে বেরিয়ে খেতাম অল্প, তোর সাথ দেওয়ার জন্য।
তোর জন্য নিজেকে গোছাতে শিখেছিলাম নাহলে তুইতো জানিসই আমি কেমন ধরনের অগোছালো ছেলে।
যেদিন তুই আমাকে প্রেম নিবেদন করেছিলি আমার পায়ের তলা থেকে যেন মাটি সরে গিয়েছিল। বার বার ভাবছিলাম তুই মজা করছিস, আমার মতো অগোছালো মানুষকে কে ভালোবাসবে বলতো?
তুই আমার ভুল ভাঙিয়ে বুঝিয়েছিলি ভালোবাসা। এর আগে ভালোবাসা শুধু শুনেছি স্বাদ গ্রহণ করা হয়নি আমার দ্বারায়!

আজ খুব মনে পড়ছিলো তোকে, আমাদের ভালোবাসার দিনগুলো। তোর আমাকে জড়িয়ে ধরা, আমার হাত ধরা, আমার ওপর অভিমান করা, আমার তোকে মানিয়ে নেওয়া।

আচ্ছা একটা কথা বলতো আমাকে ভালোবাসা শিখিয়ে এভাবে একা করে দিলি কেন রিনি? তুই কি বুঝিসনি কোনোদিন যে, আমি বিচ্ছেদের যন্ত্রণা সহ্য করতে পারবো না? রাগ করেই হোক বা অভিমানেই হোক তুই দুরত্ব বাড়ালি কেন?
এই দেখ আবার তোকে কত প্রশ্ন করে ফেললাম, আসলে তুই যাওয়ার পর আমি ভীষণ ভাবে ভেঙে পরেছিলাম, দিনের পর দিন অবসাদে ভুগেছি! কতদিন না ঘুমিয়েই কাটিয়েছি !

বাদ দে সে সব কথা শেষ একটা কথা জানিয়ে যাই, মনে আছে আমার ডায়েরিটা ? যেটাতে তোকে নিয়ে লেখা ছিল প্রতিটা পাতায়! ওটা আমি যাওয়ার আগেই নষ্ট করে দিয়েছি! হয়তো বুঝতে পেরেছিলাম আমি আর বেশি দিন এই পৃথবীতে নেই! জানিস ডায়েরির পাতায় সবচেয়ে বেশি কি লেখা ছিল? "রিনি তোকে ভীষণ ভালোবাসি"!!!
@✍️RIM