...

1 views

শেষ উপন্যাস


অনেক গল্প অনেক কবিতা অনেক টুকরো কথা অনেক কথোপকথন আর বেশ কিছু জীবন সংক্রান্ত ঘটনা নিয়ে আমার জীবন। আমি একজন সাধারণ মানুষ। যার জীবন অতিবাহিত হয় না খেয়ে ছেঁড়া কাপড় জামা পরে আর ধার দেনাতে। সত্যি বলতে জীবনটা পুরো একটা Cinematics looks নিয়েছে। একদম অন্যরকম। সেই কোনো এক অভাবের সংসারের গল্প।যেমন ধরো ওই সহজ পাঠের গপ্পো। দেখেছো তো নিশ্চয়। না না ওটা বললে ভুল হবে বুঝলে।আমার অবস্থা তার থেকেও বেকার। মানে ধরে নাও জাহান্নামে আছি।
লে কলা বকেই যাচ্ছি সেই থেকে। নিজের পরিচয় টাই তো দেওয়া হয়নি। আজ্ঞে অধমের নাম বংশীচরণ মজুমদার। ইয়ে মানে লোকে সবাই বোংশে বলে ডাকে। যাইহোক, কাজের কথায় আসা যাক।
ঘরে আছে বলতে মা, অসুস্থ বাবা আর দাদা। মানে আমি ছাড়া ওরা তিনজন। হুম্ আর কেউ নেই বললে ভুল হবে। কিন্তু আমি সেই মানুষগুলোকে আমার আপন ভাবিনা। কারণ ওরা যেটা করেছে সেটা-সেটার জন্যই আমি আজ এই জাহান্নামে বাস করছি। ছাড়ো বাদ দাও ওসব কথা। বলা তো দুর মনে পড়লেই গা ঘিনঘিন করে একেবারে।
আজ আমি এক অসহায়তার জীবন অতিবাহিত করছি । নিজের স্বপ্নগুলোকে হারিয়ে। অনেক চেষ্টা করেও আজ আমি ব্যর্থ। ইউটিউব এর Motivational ভিডিও এর কথা শুনে আমার দিন পার হচ্ছে।কাজ করিনা বললেই চলে। মানে কাজের টিকিটাও পাচ্ছিনা খুঁজে বুঝলে। তাই আমি ডিগ্রীধারী এক বেকার। গোটা তিনেক টিউশন আছে। ওই নিয়েই কোনমতে চলে যাচ্ছে। আজকাল আর ভালোলাগেনা কিছুই। সব যেনো একঘেঁয়ে একটা ব্যাপার হয়ে গেছে।আর জীবনে এতো বেশি অবহেলা পাই যে ভালোবাসা নামক শব্দটাই ভয়ে চলে গেছে আমার থেকে দূরে।মাঝে মাঝে মনে হয় জন্য এই জীবনের ইতি টেনে দিয়ে অনেকদূরে চলে যাই। তারপর হটাৎ মনে হয় না আর একটা চেষ্টা করেই দেখিনা। এই করতে করতে সময়ের কাঁটা আজ লন্ডন পেরিয়ে গেলো আর আমি পড়ে আছি এই পচা নালার ধারে।
এখন হটাৎ যেনো কেমন হয়ে গেছি।সবসময় মন খারাপ করে। কিছু ভালোলাগেনা। আমি তো অনেক উঁচুতে উঠতে চেয়েছিলাম।ছোটবেলায় বইতে পড়তাম, বিভিন্ন কষ্টের গল্প, মানুষের অভাবের গল্প। চোখের সামনে ভেসে উঠতো সবকিছুই। আজ তার বাস্তব উপলব্ধি করছি। এখন বসে বসে একটাই কথা ভাবি জানো, যে কপাল নাহয় আমার সাথ দেইনা। কিন্তু আমার আপনজনরা তো দিতে পারে তাইনা।
কিন্তু আজ আমি এই গল্প বলে যাচ্ছি তোমাদের।কেনো জানো কারণ আমার যাত্রা শেষ । আমার উপন্যাসের শেষ গল্প এটাই। হয়তো আমি আর কারোর দুচোখের বিষ হবোনা কিংবা কারণ জীবনের সবথেকে অপয়া মানুষটা হবোনা।।

(এই গল্পটা লিখতে লিখতে মারা যায় লোকটা।এটা হয়তো তার লেখা সবথেকে খারাপ গল্প। কিন্তু তা হলেও এটা ছিলো তার জীবনের সবথেকে বড়ো একটা অভিজ্ঞতার গল্প!হয়তো আর দেখতে পাবোনা আমরা তাকে কিংবা পড়তে পাবোনা আর তার নুতন লেখা বা কোনো দুঃখ ভরা কবিতা বা টুকরো কথা কিন্তু তার সমাধিতে রোজ তাকে দেখবো। সবসময় চাইবো একটাই জিনিস “ঐ ঘাসফুলে হোক দেখা”,তুমি ঘাস ফুল হয়ে বলবে তোমার গল্প আর আমি শুনবো পাগলের মতো তোমার গল্প, মন দিয়ে।)
© আত্মাহীন_দেহ💔