ক্যানভাস
দেবরাজপুর রাজবাড়ীর সংগ্রহশালার তেতলায় এখনও সযত্নে শোভা বাড়াচ্ছে সেই পোর্ট্রেট। প্রথম রঙিন পোর্ট্রেট।
উত্তরবঙ্গের এক ছোট্ট গ্রাম এই দেবরাজপুর। সেখানকার জমিদারি আজ একবিংশ শতাব্দীতে না থাকলেও তার বহর বজায় আছে ষোলো আনা। বিশেষ করে এই মিউজিয়াম। আজ থেকে প্রায় সাড়ে পাঁচশ বছর আগে দেবরাজ বংশের দ্বিতীয় পুত্র পদ্মনাভ দেবরাজ এর আমলে এই মিউজিয়াম এর নির্মাণ। সেভাবে দেখতে গেলে সাধারণ মিউজিয়াম হলেও এই সংগ্রহশালার আসল শোভা ওই পোর্ট্রেট। প্রথম রঙিন পোর্ট্রেট।
এই ছবির শিল্পী যে কে সেটা জানা নেই, কোথা থেকে আনা হয়েছিল সেটাও কেউ জানে না, ছবিটার বয়সও সঠিক আন্দাজ হয় না। তবে এর ইতিহাস বিচিত্র। লোককথা অনুযায়ী, এটা কোনো ছবিই নয়, এটা একটা জলজ্যান্ত মানুষ। ছবিতে যার অবয়ব, তার নাম নাকি উদয়ভান এবং এটা নাকি সে স্বয়ং।
ট্রেকিং এর নেশায় নানান গ্রাম ঘুরে দেখেছি, এই অভিজ্ঞতাও এমনই এক ট্রেকিং পথের পান্থশালায় শোনা। অক্টোবর এর রাত। ঠাণ্ডায় জবুথবু হয়ে একটা হুইস্কির গ্লাস নিয়ে গিয়ে বসলাম স্থানীয়দের আড্ডায়। উদ্দেশ্য যদিও ওই গনগনে আগুন। সাথে...
উত্তরবঙ্গের এক ছোট্ট গ্রাম এই দেবরাজপুর। সেখানকার জমিদারি আজ একবিংশ শতাব্দীতে না থাকলেও তার বহর বজায় আছে ষোলো আনা। বিশেষ করে এই মিউজিয়াম। আজ থেকে প্রায় সাড়ে পাঁচশ বছর আগে দেবরাজ বংশের দ্বিতীয় পুত্র পদ্মনাভ দেবরাজ এর আমলে এই মিউজিয়াম এর নির্মাণ। সেভাবে দেখতে গেলে সাধারণ মিউজিয়াম হলেও এই সংগ্রহশালার আসল শোভা ওই পোর্ট্রেট। প্রথম রঙিন পোর্ট্রেট।
এই ছবির শিল্পী যে কে সেটা জানা নেই, কোথা থেকে আনা হয়েছিল সেটাও কেউ জানে না, ছবিটার বয়সও সঠিক আন্দাজ হয় না। তবে এর ইতিহাস বিচিত্র। লোককথা অনুযায়ী, এটা কোনো ছবিই নয়, এটা একটা জলজ্যান্ত মানুষ। ছবিতে যার অবয়ব, তার নাম নাকি উদয়ভান এবং এটা নাকি সে স্বয়ং।
ট্রেকিং এর নেশায় নানান গ্রাম ঘুরে দেখেছি, এই অভিজ্ঞতাও এমনই এক ট্রেকিং পথের পান্থশালায় শোনা। অক্টোবর এর রাত। ঠাণ্ডায় জবুথবু হয়ে একটা হুইস্কির গ্লাস নিয়ে গিয়ে বসলাম স্থানীয়দের আড্ডায়। উদ্দেশ্য যদিও ওই গনগনে আগুন। সাথে...