...

13 views

"হতভাগ"
চোখ খুলতেই দেখতে পেলাম আমার পরিচিত সেই পাখাটি গুড়ে চলেছে। সকাল হয়েছে ইতিমধ্যে,তাই উঠে পড়লাম।তবে আজ আমি একটু তাড়াতাড়িই উঠে পড়েছি, কারণটা কি তা জানি না।কাল রাতে আমি alarm লাগিয়েছিলাম,কিন্তু alarm বাজার আগেই উঠে পড়েছি।
এই কয়েকদিন ধরে সকালে তাড়াতাড়ি ওঠা এবং উঠে morning walk এ যাওয়াটা আমার কাছে বেশ আনন্দময় হয় উঠেছে।কেনই বা এত আনন্দময় হয়েছে,তা তোমরা একটু পরেই জানতে পারবে।তবে রোজকার এই অফিসের কাজে ক্লান্ত হয়ে উঠলেও সকালের এই morning walk এ গিয়ে মনটা ঠিক হয়ে যায়।
আমার রোজকার রুটিন ছিল সকালে morning walk, তারপর বাড়ি ফিরে লাঞ্চ করে অফিস,তারপর রাতে বাড়ি ফিরে dinner করে ঘুম।জানি জীবনটা বোরিং ,তবে আমার বেশ ভালো লাগে।
সে যাইহোক এই মুহূর্তে আমি বাথরুমে গিয়ে ব্রাশ করে হালকা টিফিন করে বেরিয়ে পড়লাম morning walk এ। বাড়ি থেকে বেরোনোর পর প্রতিবারের মতো প্রথমেই দেখা হয় প্রতিবেশী মনোরঞ্জনবাবুর সাথে,আমাকে দেখতে পেলেই মুচকি হাসেন।তারপর কিছুদূর গেলে একটা মন্দির পরে, তারপর আর এগিয়ে যাওয়ার পর একটা বিশাল বড় মাঠ পড়ে।এই মাঠে রোজ সকালে কত লোক morning walk এর জন্য আসে,আর মাঠের ঠিক পাশেই সারি সারি কিছু বেঞ্চ আছে বসার জন্য।ঠিক এই জায়গায় এলেই আমার মনটা যেন কেমন করে ওঠে,এখানে এলে আমার হৃৎস্পন্দন ক্রমে আরো দ্রুত ডিপডিপ করতে থাকে।এইযে আগেই বলেছি রোজ সকালে আমার মন কেন এত আনন্দময় হয় ওঠে,তা তোমরা এখানেই জানতে পারবে।
তবে সেই মুহূর্তে আমার চোখ একজনকেই খুঁজতে শুরু করেছে।আর খুঁজতে খুঁজতে ঠিক পেও গেলাম, সেই মেয়েটা ,হ্যাঁ সে আজও এসেছে।ঐযে ওই বেঞ্চে বসে কি যেন একটা আঁকছে।ঠিক এই কারণেই আমার মন আনন্দময় হয় ওঠে,আশা করি বন্ধুগণ বাকিটা বুঝতে তোমাদের অসুবিধে হয়নি।
রোজ তার সামনে দিয়ে আমি যাই,অন্তত বারদুই তো ওর সামনে দিয়ে হেঁটে যাই।কিন্তু কোনোদিন ওর সাথে কথা বলার সাহস হয়নি।তবে আজ বোধহয় আমার ভাগ্য ভালো।
কারণ মাঠটা একচক্কর দেওয়ার পর যখন ফিরে আসছি, তখন দেখি মেয়েটি তার আঁকার খাতাটি ওই বেঞ্চে ফেলে এগিয়ে যাচ্ছে। আমি দৌড়ে গেলাম সেই খাতাটি তাকে ফেরত দিতে আর মনে মনে ভগবানকে ধণ্যবাদ জানালাম এরকম একটা সুযোক করে দেওয়ার জন্য।তবে আমার ভাগ্য এতটাও ভালো ছিলো না।আমার খাতাটা ফেরত দেওয়ার আগেই সে অনেক দূর এগিয়ে গেছে ,তাকে আর খুঁজে পেলাম না।তবে মনকে এটাই বললাম যে কাল তো আসবে, কাল দিয়ে দেব।
কিন্তু কাল আর এলো না, কারণ টানা এক সপ্তাহ রোজ সকালে ঐই একই বেঞ্চে বসে ওর জন্য অপেক্ষা করলাম কিন্ত ও এলো না।
অবশেষে অষ্টম দিনেও যখন ভাবছি ও আসবে না,তখন হঠাৎ একজন আমার সামনে এসে দাঁড়ালো।আর তাকে দেখা মাত্র আমার মনে আনন্দের একটা স্রোত বয়ে গেল।
সেই মেয়েটা ....
আমি বললাম-"আমি রোজ এখানে morning walk এ আসি,আর তোমাকেও দেখি এখানে আসতে।তবে গত সপ্তাহে এই খাতাটা তুমি ফেলে গেছিলে...."
কিন্তু আমার কথা পুরো না শুনেই সেই মেয়েটি আমার কাছ থেকে খাতাটা নিয়ে নিজের পথে এগিয়ে গেলো। ওকে খাতাটা দিয়ে অনেক কিছু কথা বলব ভেবেছিলাম,অন্তত thanks তো বলতেই পারতো।কিন্তু ও কিছু না শুনেই নিজের পথে এগিয়ে গেলো,আর আমি হতভাগ হয়ে চেয়ে রইলাম.......